Recent Posts

Pages: [1] 2 3 ... 10
2
Math Corner / জানার আছে অনেক কিছু-১
« Last post by bbasujon on September 17, 2014, 11:08:46 AM »
ধরা যাক এমন একটি সংখ্যা আছে। ১২৯৮৪০৬৫।
এখানে মোস্ট সিগনিফিকেন্ট ডিজিট হচ্ছে ১ এবং লিস্ট সিগনিফিকেন্ট ডিজিট হচ্ছে ৫। আমরা ধারাপাতে শিখেছি লিস্ট সিগনিফিকেন্ট হতে সিগনিফিকেন্ট ডিজিট এর দিকে গোণা, ধারাটা হচ্ছে এরকমঃ একক, দশক, শতক, সহস্র/হাজার, অযুত, লক্ষ, নিযুত, কোটি। উপরের সংখ্যার ক্ষেত্রে ৫ একক স্থানীয়, ৬ দশক স্থানীয়, ০ শতক স্থানীয়, ৪ সহস্র স্থানীয়, ৮ অযুত স্থানীয়, ৯ লক্ষ স্থানীয়, ২ নিযুত স্থানীয় এবং ১ কোটি স্থানীয়। আসলে, ঠিক এরকম ভাবে পড়া হয় না, কিন্তু আমি আলোচনার সুবিধার জন্য এভাবেই লিখলাম। তাহলে, উপরের সংখ্যাটি কত? নির্দ্ধিধায় উত্তর দেয়া যায়ঃ এক কোটি উনত্রিশ লক্ষ চুরাশি হাজার পঁয়শট্টি। এখন সংখ্যাটির মোস্ট সিগনিফিকেন্ট ডিজিটের আগে একটি অন্য অঙ্ক বসাই, ধরা যাক অঙ্কটি ৭ যেটি আমাদের নতুন মোস্ট সিগনিফিকেন্ট ডিজিট। তাহলে সংখ্যাটি হবেঃ ৭১২৯৮৪০৬৫। এই সংখ্যাটি কত? হয়তো বলবেনঃ একাত্তর কোটি উনত্রিশ লক্ষ চুরাশি হাজার পঁয়শট্টি। উত্তর কি ভুল হয়েছে? না, তা হয়নি। কিন্তু যদি বলি, ১ যদি কোটি স্থানীয় হয়, তাহলে ৭ কে কোন স্থানীয় সংখ্যা বলব? পারবেন কি বলতে? অনেকেই পারবেন না। ভাবছেন হয়তো কোটির পরের ডিজিটকে তো আবার আমরা ঘুরিয়ে বলতে পারি, যেমন, একশ কোটি, এক হাজার কোটি, এক লক্ষ কোটি। কিন্তু আমাদের প্রশ্ন তো সেটা না। প্রশ্ন হচ্ছে ডিজিটটাকে পারটিকুলারলি কী বলব? এখন যদি আবার এই ৭ এর আগে আরও একটি ৩ বসাই, অর্থাৎ সংখ্যাটি হয় এমনঃ ৩৭১২৯৮৪০৬৫, তাহলে এই ৩ কে কোন স্থানীয় সংখ্যা বলা যাবে? যদি এমন হয় সংখ্যাটিঃ ৪৮৭১৯৫৪৭৩৭১২৯৮৪০৬৫, তাহলে মোস্ট সিগনিফিকেন্ট ডিজিট থেকে শুরু করে প্রতিটি ডিজিটের নাম কি বলতে পারবেন, যেমন আমাদের শুরুর সংখ্যাটির ক্ষেত্রে বলে এসেছেন কোটি-নিযুত-লক্ষ-অযুত-সহস্র-শতক-দশক-একক?

অনেকেই এখানে এসে পারছেন না, জানি। তাই আজকের আলোচনায় এটাই শিখব যে কী বলা হয় কোটির পরের ঘরগুলোকে(আসলে ঘরের সংখ্যাগুলোকে)। আগেই বলে নিচ্ছি এটা শুধুই আনন্দ পাওয়ার জন্যে, এই জিনিস জেনে কারও কোন বিশেষ উপকার হবে না, তবে, জানার আনন্দ পাওয়া যাবে। আর জানা থাকলে তো কথাই নেই, আমি আজ চোখ বন্ধ করে লিখছি প্রায়, কোথাও ভুল হওয়াটা স্বাভাবিক, শুধরে দিবেন।

আমি সরাসরি লিখছি, গণনার সময় ডান থেকে বামে পড়তে হবে।

একক-দশক-শতক-সহস্র-অযুত-লক্ষ-নিযুত-কোটি-অর্বুদ-বৃন্দ-খর্ব-নিখর্ব-পদ্ম-মহাপদ্ম-শঙ্খ-অন্ত্য-মধ্য-সমুদ্র। তাহলে দাঁড়াচ্ছে কী? ১০^১৭ পর্যন্ত আমরা নাম বলতে পারছি, যেটা এতদিন থেমে যেতাম কোটি পর্যন্তই।

তাহলে অনায়াসেই উপরের বিশাল সংখ্যাটাকে (৪৮৭১৯৫৪৭৩৭১২৯৮৪০৬৫) আমরা এক কথায় ৪ সমুদ্র বলে ফেলতে পারি! যদি সংখ্যাটি হয় আরও এক ঘর বেশি, অর্থাৎ, ৮৪৮৭১৯৫৪৭৩৭১২৯৮৪০৬৫, তাহলে এটি হবে ৮৪ সমুদ্র!

মন ভালো নেই একদমই, মন বসাতে পারছি না লেখায়, এখানেই থামছি আজ। সবাইকে ধন্যবাদ।


Source: http://prothom-aloblog.com/posts/82/121131
3
Advice to Students / Make yourself smart in daily practice
« Last post by bbasujon on September 15, 2014, 02:21:24 PM »


এক রাতের মধ্যে কেউ স্মার্ট হয়ে যান না। সচেতনভাবে প্রতিদিনের চর্চার মাধ্যমে আপনি স্মার্টনেসকে অভ্যাসে পরিণত করে ফেলতে পারেন আপনি। প্রতিদিনই কীভাবে নিজেকে একটু স্মার্ট করে তুলতে পারেন তা নিয়ে ২৩টি পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এগুলো একটু দেখে নিন।

১. যেকোনো নতুন ১০টি বিষয় প্রতিদিন চিন্তা করে বের করুন। মূলত যতক্ষণ নিজের মস্কিষ্কের কোষগুলোকে এসব চিন্তায় ব্যস্ত রাখবেন আপনার ততোই লাভ।

২. প্রতিদিনই পত্রিকা পড়ুন। পৃথিবীর চারদিকে কোথায় কী ঘটছেন তার খবর রাখুন। এটা আপনাকে জ্ঞান দেবে।

৩. সম্প্রতি যা শিখেছেন তা নিয়ে চিন্ত-ভাবনা করুন। এর পক্ষে-বিপক্ষে যুক্তি তুলে ধরুন এবং বিশদ ব্যাখ্যার চেষ্টা করুন।

৪. ফিকশন বা নন-ফিকশন বইয়ের যেকোনো একটি অধ্যায় পড়ার চেষ্টা করুন। এর মাধ্যমে প্রতি দিনই নতুন কিছু শিখছেন এবং একইসঙ্গে নতুন পাঠকদের সঙ্গে সখ্যতা গড়ে উঠবে।

৫. শুধু বিনোদনমূলক টেলিভিশন অনুষ্ঠান দেখার চেয়ে শিক্ষামূলক ভিডিওচিত্র দেখুন। তাতে শেখার অনেক বিষয় রয়েছে।

৬. মজার এবং অদ্ভুত বিষয়ে তথ্য দেয় এমন ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করুন। বিজ্ঞান, সমাজ, প্রকৃতি ইত্যাদি বিষয়ে এসব তথ্য দেখুন।

৭. প্রিয় জ্ঞান-বিজ্ঞান বিষয়ে তথ্যের উৎসগুলো পর্যবেক্ষণ করুন। প্রতিদিন এক পলক চোখ বুলান।

৮. যা শিখছেন তা অন্যদের সঙ্গে শেয়ার করুন। যদি এমন কাউকে পান যিনি আলোচনা করতে চান, তবে তা মিস করবেন না।

৯. দক্ষতা অর্জনে দুটো তালিকা করুন। একটি বর্তমান কাজের প্রয়োজনে এবং অপরটি ভবিষ্যতে যে সব বিষয়ে শিখতে চান।

১০. যা যা করেছেন তার একটি তালিকা করুন। এতে নিজের জ্ঞান সম্পর্কে ওয়াকিবহাল থাকবেন আপনি। আরো শেখার উৎসাহ বাড়বে।

১১. যা যা শিখছেন তথ্য আকারে তা লিখে ফেলুন। তাহলে তথ্যটি স্থায়ীভাবে মাথায় ঢুকে যাবে। এগুলো যেকোনো ব্লগে বা নোটপ্যাডে লিখে রাখতে পারেন। অন্যের সঙ্গে শেয়ার করতে পারেন।

১২. মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে প্রতিদিন মেডিটেশন করুন এবং ব্যায়াম করুন। এতে যেকোনো কঠিন বিষয়ে মনটাকে শান্ত এবং সবল রাখতে সহজ হবে।

১৩. অনলাইনে যেকোনো জরপ্রিয় কোর্স করুন। দক্ষতা বৃদ্ধিসহ সিভি বেশ ভারী হবে। মনের মতো চাকরি সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন কোর্স করতে পারেন।

১৪. এমন কারো সঙ্গে কথা বলুন যার সঙ্গে কথা বলার আগ্রহ রয়েছে আপনার। তাদের চিন্তা-ভাবনা সম্পর্কে জানার চেষ্টা করুন।

১৫. আপনার চেয়ে স্মার্ট এবং বিজ্ঞ মনে হয় এমন মানুষের সঙ্গ লাভের চেষ্টা করুন। তাদের কাছে থেকে নিজের স্মার্টনেসকে ঝালাই করে নিতে পারবেন।

১৬. নিজের মনের যে সব প্রশ্ন রয়েছে সেগুলো নিয়ে চিন্তা করুন। নিজেই উত্তর বের করার চেষ্টা করুন।

১৭. ভোকাবুলারি বাড়ানোর জন্য প্রতিদিন কিছু নতুন শব্দ শিখুন। এগুলো এক সময় আপনাকে আইএলটিএস বা এসএটি বা জিআরই পরীক্ষার জন্য প্রস্তুত করে দেবে।

১৮. ভয়ের কিছু করুন। যে সব পরিস্থিতিতে আমরা ভড়কে যায় সে সব পরিবেশের অভিজ্ঞতা ভবিষ্যতে কাজে দেবে। এ ছাড়া রোমাঞ্চকর অনুভূতি পাবেন এসবের মাধ্যমে।

১৯. নতুন কোনো এলাকা বা স্থানে ঘুরতে যান। অন্তত আপনার বাসস্থানের আশপাশের কোনো স্থান একটু দেখে আসুন।

২০. স্মার্ট গেম খেলুন। দাবা বা এ ধরনের গেম খেলুন। চ্যালেঞ্জ নিয়ে এসব গেম খেলুন।

২১. কিছু সময় বাঁচিয়ে বিশ্রাম করুন। এ সময়টিতে কিছুই করবেন না। এতে মানসিক শান্তিসহ দৈহিক শক্তি ফিরে পাবেন.

২২. উৎপাদনশীল কোনো শখ গড়ে তুলুন। প্রতিদিন এর পেছনে কাজ করতে পারেন। সেলাই থেকে শুরু করে মাছ ধরাও এর মধ্যে পড়তে পারে।

২৩. যা শিখেছেন যা বাস্তবজীবনে বাস্তবায়িত করার চেষ্টা করুন। নতুন যন্ত্র বাজানো বা নির্দিষ্ট কোনো কাজ করার পদ্ধতি বই বা অনলাইনে শিখে থাকলে তা নিজে করে দেখার চেষ্টা করুন।

সূত্র: কালেরকণ্ঠ
4
Tutorial / Career Kids
« Last post by bbasujon on September 06, 2014, 04:34:51 PM »
Hi,

Below link have a lot of  career related information where you can learn lot of thing.


http://www.careerkids.com
5
Announcement / Dear, DIS student you may involve here
« Last post by bbasujon on September 06, 2014, 09:38:07 AM »
বাংলাদেশের খুদে বিজ্ঞানীদের গবেষণা প্রকাশের জন্য চালু হয়েছে Ďআমাদের জার্নালí (www.amaderjournal.com) নামের একটি অনলাইন জার্নাল। এটি সম্পাদনা করবেন মুহম্মদ জাফর ইকবাল। কংগ্রেসের দ্বিতীয় দিনে এটি প্রকাশিত হয়। 


Source: http://www.prothom-alo.com/technology/article/310462/
6
Read It First / How to Paste Image in Forum
« Last post by bbasujon on September 01, 2014, 11:44:18 AM »
Place the mouse-pointer onto the image you wish to add/paste. Right click and select copy image location option.
[/size]



Paste the link by clicking paste where you wish to add the image. Select the link (that you just pasted) in the Forum. Click on Insert Image option on forum tool bar.




To make your image centered, click on centered option.



Post your posting from the box underneath.
7
Read It First / Signature Text in Forum Profile
« Last post by bbasujon on September 01, 2014, 11:11:55 AM »

Dear Forum User,

Firstly please take my greetings from DIS Forum management for your interest in this forum. We think its an enriched resource center for every positive thing.

We are just gentle reminder you to add your contact information (signature text) in your forum profile. Many of our user are aware about it, some of them are not. But it is very important for an forum user. Because we all are posting many valuable information in this forum everyday and a lot of people are seeing these post from every corner of the world and they may want to contact with them for further information.

It also urgent for us to contact with you for any kinds of cooperation among us.

Generally following information are very much important to contact with a person:
Name:
Designation (Student/Admin/Faculty):
Cell:
E-mail:
Website:


So we again requesting you to add your contact information in your forum profile in Signature Text.
8
Read It First / Avoid plagiarism in DIU forum
« Last post by bbasujon on September 01, 2014, 11:07:31 AM »
Anything quoted in writing without mentioning its source fall in the category of plagiarism, and itís a violation of copy right act. DIS authority does not support the violation of copy right rule and plagiarism.

The authority of DIS earnestly requests you to take care of the above mentioned issue and strictly follow the national and international copyright laws if required
9
Read It First / Bangla Text/posting in Forum
« Last post by bbasujon on September 01, 2014, 10:43:02 AM »
Dear Forum users,

At first take my greetings and thanks for your interest & contribution in DIS Forum.

When you are posting Bangla article in forum. They are requested to make the article font size large (14 is standard) before final posting. Then it will be easy to read the article for all otherwise some times it makes problem for other readers.

We hope that you have understand what we want to say.
If you have any other query please don't feel shy to contact with us.
10
Google Classroom / Google Classroom
« Last post by Mahmud on August 23, 2014, 03:39:44 PM »
 Classroom is available to anyone with Google Apps for Education, a free suite of productivity tools including Gmail, Drive and Docs.

Classroom is designed to help teachers create and collect assignments paperlessly, including time-saving features like the ability to automatically make a copy of a Google Document for each student. It also creates Drive folders for each assignment and for each student to help keep everyone organized.

Students can keep track of whatís due on the Assignments page and begin working with just a click. Teachers can quickly see who has or hasn't completed the work, and provide direct, real-time feedback and grades right in Classroom.
Pages: [1] 2 3 ... 10